আজ শুক্রবার, ১৪ মে, ২০২১

লিডিং ইউনিভার্সিটির নবাগত ভিসিকে স্বাগত জানান দানবীর ড. সৈয়দ রাগীব আলী

 প্রকাশিত: ২০২১-০১-৩১ ১৬:২৭:৩৬

ডেইলিসিলেটনিউজ.কম:

প্রফেসর ড. কাজী আজিজুল মাওলাকে লিডিং ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে বরণ করে নেওয়া হয়েছে। রবিবার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড রুমে আয়োজিত এক মনোরম পরিবেশের মধ্য দিয়ে নবাগত ভিসিকে স্বাগত জানান লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এবং সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য বনমালী ভৌমিক, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, স্থাপত্য বিভাগের প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন,  কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব.) শায়েখুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নতুন ভিসি ড. কাজী মাওলা বলেন, ড. সৈয়দ রাগীব আলী সিলেটসহ এদেশের শিক্ষা বিস্তারের জন্য অনেক অবদান রেখেছেন এবং কাজ করে যাচ্ছেন। তার মত একজন গুণী ও জ্ঞানী ব্যক্তির কারণে দেশের শিক্ষা সেক্টরে উন্নীত হচ্ছে। তার দিক নির্দেশনায় লিডিং ইউনিভার্সিটি আজ বহুদূর এগিয়ে গিয়েছে। মানবসম্পদ উন্নয়নে যুগোপযোগী চেষ্টা চালিয়ে যাচ্ছে এই লিডিং ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রসার ও গবেষনায় অবদান রেখে চলছে। তিনি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে ট্রাস্টি বোর্ড, শিক্ষক ও কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, প্রফেসর ড. কাজী আজিজুল মাওলার সুযোগ্য নেতৃত্বে লিডিং ইউনিভার্সিটি আরও সামনে দিকে এগিয়ে যাবে। তিনি নতুন ভিসিকে এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে লক্ষ্যে সর্বাত্বক সহযোগিতা করবেন বলেও উল্লেখ করেন।  

অধ্যাপক ড. কাজী আজিজুল মাওলা বুয়েটের স্থাপত্য বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফেকাল্টি অব সায়েন্স ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ডিন এবং প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ও স্টুডেন্ট অ্যাফেয়ার্সেও পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ইঞ্জিনিয়ারিং উপদেষ্টা হিসেবেও নিয়োজিত ছিলেন।

ড. কাজী আজিজুল মাওলা ১৯৮১ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগ থেকে প্রথম শ্রেণিতে ব্যাচেলর অব আর্কিটেক্টচার ডিগ্রী অর্জন করেন। ১৯৮৫ সালে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে বিল্ড-এনভাইরনমেন্ট প্রথম শ্রেণিতে অনার্স এবং ১৯৯০ সালে হংকং ইউনিভার্সিটি থেকে আরবান ডিজাইন বিষয়ে ডিস্টিংশনসহ মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে তিনি ইউকে’র লিভারপুল ইউনিভার্সিটি থেকে আরবান মরফোলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৮ সালে সুইডেনের লান্ড ইউনিভার্সিটি থেকে আর্ক কনসারভেশন বিষয়ে পোস্ট-ডক রিচার্স/ট্রেইনিং প্রাপ্ত হন।

তিনি ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক এবং ১৯৯৪-২০০০ সাল পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটে সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সাল থেকে তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। ২০১৪ সালের অক্টোবর থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত তিনি জাপানের ফুকুয়াকার কিউসো  ইউনিভার্সিটিতে এবং ২০১১ সালে বেলজিয়ামের কেথোলিক ইউনিভার্সিটি লিওভেন এ ভিজিটিং প্রফেসর হিসেবে অধ্যাপনা করেন। দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ১৮০টি গবেষণা প্রকাশিত হয়েছে। তিনি দেশ এবং দেশের বাইরে বিভিন্ন কনফারেন্স ও সেমিনার এ অংশগ্রহন করেন।

আপনার মন্তব্য