আজ শুক্রবার, ১৪ মে, ২০২১

আত্মঃব্যক্তিক দক্ষতা উন্নত করার উপায় জানুন

 প্রকাশিত: ২০২১-০২-০৩ ১১:৪৩:১৫

ডেইলিসিলেটনিউজ.কম:

প্রতিটা মানুষই নিজের জীবনকে সুন্দরভাবে পরিচালনা ও উপস্থাপন করতে চায়। তবে পারিপার্শ্বিক অবস্থা ও ব্যক্তিগত সীমাবদ্ধতার কারণে তা সম্ভব হয়ে ওঠে না।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে আত্মঃব্যক্তিক দক্ষতা উন্নত করার উপায় সম্পর্কে জানানো হল।

ইতিবাচক বহিঃপ্রকাশ: পরিবার, বন্ধুবান্ধব ও নিজের জীবনে ঘটা ভালো ঘটনাগুলোকে মনে রেখে নিজের মাঝে ইতিবাচক মনোভাব ধারন করুন ও তার বহিঃপ্রকাশ করুন।

আবেগ নিয়ন্ত্রণ করা: খুব বেশি বিরক্ত, সুখী বা দুঃখ পাবেন না। নিজের আবেগকে নিয়ন্ত্রণ করুন এবং নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন।

উত্তম শ্রোতা: অন্যেরা কী বলছে তা মনোযোগ দিয়ে শুনুন এবং নিজের মতামত ও চিন্তা ভাবনা স্পষ্টভাবে অন্যের কাছে তুলে ধরুন।

সম্পর্ক বজায় রাখুন: পরিবার পরিজন, বন্ধু ও সহকর্মীদের সঙ্গে ফোন বা ইমেইলের মাধ্যমে যোগাযোগ রক্ষা করুন।

সহানুভূতি অনুশীলন করুন: সবসময় সহানুভূতিশীলতা বজায় রাখুন। নিজেকে অন্যের স্থানে রেখে সম্পূর্ণ ঘটনা বিচার করে ও সঠিক সিদ্ধান্ত নেওয়ার চেষ্ট করা উচিত।

আত্মসচেতন হোন: নিজের শক্তি, দুর্বলতা ও সীমাবদ্ধতা সম্পর্কে সঠিক ধারণা রাখুন। এটা আপনাকে সঠিক উপায়ে কাজ করতে ও সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। 

ইতিবাচক মনোভাব পোষণ করা: কারও সঙ্গে কঠিন, অভদ্র বা রুক্ষ আচরণ করা ঠিক নয়। নিজের মতামত বা সিদ্ধান্ত অন্যকে কষ্ট না দিয়েও সুন্দর ও সাবলীলভাবে তুলে ধরার চেষ্টা করুন।

বাধা দেবেন না: অন্যের কথায় বাধা দেওয়া এক ধরনের অভদ্রতা। তাই সকলের কথা মনযোগ দিয়ে শুনুন ও নিজের বলার পালা এলে কথা বলুন।

দেহভঙ্গিতে আত্মবিশ্বাস প্রকাশ: দেহভঙ্গি মানুষের আনন্দ ও উদ্বেগ প্রকাশ করে। তাই নিজের দেহভঙ্গির মাধ্যমে আত্মবিশ্বাস ও ইতিবাচক মনভাব ফুটিয়ে তুলুন।

আপনার মন্তব্য