আজ শুক্রবার, ১৪ মে, ২০২১

জেনে নিন এইচএসসির ফলপ্রার্থীদের জরুরি নির্দেশনা

 প্রকাশিত: ২০২১-০১-২৮ ১৬:৫১:৪৫

ডেইলিসিলেটনিউজ.কম:

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী রবিবার (৩১ জানুয়ারি) প্রকাশ হতে পারে। বুধবার (২৭ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কাছে ফল প্রকাশের প্রস্তাব পাঠানো হয়। আগামী রবিবার প্রধানমন্ত্রী সময় দিতে পারবেন এমন বার্তা পাওয়ার পর মন্ত্রণালয় থেকে ওইদিন সময় চাওয়া হয়েছে।

এদিকে, ফল প্রকাশের শেষ মুহুর্তে এসে ফলপ্রার্থীদের জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড থেকে ৪টি অতীব জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে ফলাফল সংগ্রহ করতে বলা হয়েছে।

ফলপ্রার্থীদের জন্য নির্দেশনাগুলো হলো-

১) এবার ফলাফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনাে ফলাফল প্রেরণ করা হবে না। কাজেই কোনাে অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।

২) যারা মুঠোফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক তাদেরকে ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে: HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মােবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

৩) টেলিটক ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফলাফল দেখা যাবে।

৪) সংশ্লিষ্ট শিক্ষাবাের্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

এদিকে মঙ্গলবার (২৬ জনুয়ারি) রাতে বিশেষ পদ্ধতিতে ফল প্রকাশের জন্য শিক্ষাবোর্ডকে ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। ফলে ফল প্রকাশ করতে শিক্ষা বোর্ডের আর কোনো বাধা রইল না।

বুধবার (২৭ জানুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের বলেছেন, শিক্ষাবোর্ডকে ফল প্রকাশের সব ধরনের ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ফলে এইচএসসি ফল প্রকাশে আইনী আর কোনো জটিলতা নেই। আমরা শিগগিরই ফল প্রকাশ করব।

নিদিষ্ট তারিখ জানতে চাইলে তিনি বলেন, চলতি মাসেই ফল প্রকাশিত হবে। এজন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে।

আপনার মন্তব্য