আজ রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০

সর্বশেষ খবর

সর্বাধিক পঠিত

আলোকিত উন্নত সিলেট’ গড়তে চাই

 প্রকাশিত: ২০২০-০১-১৮ ১১:০৭:০৮

প্রথম ডিজিটাল শহর হচ্ছে সিলেট
গঠিত হবে সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ
সিলেট-ঢাকা হবে ছয় লেন

বিস্তারিত খবর

প্রখ্যাত আলেমেদ্বীন আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী (র.)-এর ১২তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে আজ বুধবার জকিগঞ্জে ফুলতলী ছাহেববাড়ি সংলগ্ন বালাই হাওরে অনুষ্ঠিত হবে ঈসালে সওয়াব মাহফিল। সকাল ১০টায় আল্লামা ফুলতলী (র.)-এর মাযার জিয়ারতের মাধ্যমে শুরু হবে মাহফিলের কার্যক্রম। এরপর খতমে কুরআন ও দুআর মাধ্যমে শুরু হবে মূল অনুষ্ঠান। এতে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে খতমে বুখারী, খতমে খাজেগান, দালাইলুল খায়রাত শরীফের খতম, যিকর মাহফিল, বিষয়ভিত্তিক বয়ান ও স্মৃতিচারণমূলক আলোচনা। মাহফিলে তা’লীম-তরবিয়ত প্রদান করবেন

বিস্তারিত খবর

মধ্যপ্রাচ্যে আমদানি-নির্ভর দেশগুলোতে রপ্তানি বৃদ্ধির জন্য কাজ করতে বাংলাদেশী কূটনীতিকদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশপাশি তিনি বাংলাদেশে বিনিয়োগ আকৃষ্ট করার আহ্বান জানিয়েছেন। মধ্যপ্রাচ্যের ৯টি দেশে নিয়োজিত বাংলাদেশের কূটনীতিকদের উদ্দেশে তিনি বলেছেন, বিনিয়োগ ও রপ্তানির ক্ষেত্রে আপনাদেরকে যেটা দেখতে হবে, তা হলো কোন দেশের কি রকম চাহিদা আছে তা অনুসন্ধান করতে হবে। সে অনুযায়ী আপনাদেরকে সিদ্ধান্ত নিতে হবে এবং অগ্রসর হতে হবে। সোমবার সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে সাংগ্রি লা হোটেলে ‘এনভয়’জ কনফারেন্সে’ বক্তব্যকালে এসব কথা বলেন তিনি। বার্তা সংস্থা

বিস্তারিত খবর

যান চলাচল বন্ধ ॥ দুর্ভোগে নগরবাসী

 প্রকাশিত: ২০২০-০১-১৪ ১১:০৭:৪২

 সিলেট নগরীর বারুতখানা পয়েন্ট থেকে জিন্দাবাজার পয়েন্ট সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। একইভাবে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বারুতখানা থেকে নাইওরপুল সড়কেও। পূর্ব জিন্দাবাজারের উন্দাল রেষ্টুরেন্টের সামনে ও ধোপাদিঘীরপারে হোটেল ফরচুন গার্ডেন এর সামনে বক্স কালভার্ড নির্মাণজনিত কারণে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে হঠাৎ করে দুর্ভোগে পড়েছেন জনসাধারণ। উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে ওই সড়ক দুটিতে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বলে সিলেট সিটি কর্পোরেশন সূত্র জানিয়েছে।

বিস্তারিত খবর

উদ্বোধনী দিনেই জমে উঠেছে নগরীর লাল বাজারের মাছের মেলা। মেলাকে ঘিরে সকাল থেকেই বাজার ছিলো ক্রেতা-বিক্রেতার পদভারে মুখরিত। পরিবার পরিজন নিয়ে অনেকেই বিলুপ্তপ্রায় মাছ দেখেছেন, সেলফি তুলেছেন। মেলায় দর্শনার্থীদের উপস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেছেন আয়োজকরা।
পৌষ সংক্রান্তি উপলক্ষে বন্দরবাজার লালবাজার মৎস্য বাজারে তিন দিনব্যাপী এই মেলা গতকাল সোমবার থেকে শুরু হয়েছে।

বিস্তারিত খবর

সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে তুরস্কের চার সেনা নিহত হয়েছে। এক বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন তথ্য দিয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। বুধবার সড়কের পাশে নিরাপত্তা তল্লাশির সময় এই বিস্ফেরণ ঘটেছে। এই হামলায় কারা দায়ী কিংবা কীভাবে ঘটেছে; তা জানাতে অস্বীকার করেছে তুরস্কের সেনাবাহিনী।   গত অক্টোবরে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়েছে তুরস্ক। এছাড়া ২০১৬ সালে আইএস ও ২০১৮ সালে ওয়াইপিজির বিরুদ্ধে সামরিক অভিযান

বিস্তারিত খবর

বাগদাদের গ্রিন জোনের বা উচ্চ নিরাপত্তা বলয়ের ভেতরে আবারো রকেট হামলা হয়েছে। দুটি রকেটের মাধ্যমে এই হামলা করা হয়, যার একটি মার্কিন দূতাবাসের কাছে বিস্ফোরিত হয়। তবে বুধবারের এ রকেট হামলায় কেউ হতাহত হয়নি বলে ইরাকের সামরিক বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইরাকের রাজধানী বাগদাদের কেন্দ্রে অবস্থিত গ্রিন জোনে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়, পার্লামেন্ট, যুক্তরাষ্ট্রের দূতাবাসসহ আরও বেশ কয়েকটি প্রভাবশালী দেশের দূতাবাস রয়েছে। বুধবার রকেট হামলার সময় গ্রিন জোনের ভেতরে সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। দুটি রকেটের

বিস্তারিত খবর

প্রাচ্য ও প্রতীচ্য জ্ঞানের সংমিশ্রন ঘটিয়ে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়কে জ্ঞানতীর্থ হিসাবে গড়ে তোলার ওপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের করে গড়ে তুলে, পৃথিবীর তাবৎ জ্ঞানের দরজা খুলে মানবজাতিকে কল্যাণ ও অগ্রগতির পথ দেখাতে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতি আহ্বান জানান। গতকাল বুধবার বিকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সমাবর্তন বক্তা ছিলেন-বিশিষ্ট কথা সাহিত্যিক

বিস্তারিত খবর

তবে কি এটাই যুদ্ধ শুরু!

 প্রকাশিত: ২০২০-০১-০৮ ১৩:৪৪:১২

ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি বিমান ঘাঁটিতে কমপক্ষে এক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ওই দুটি বিমান ঘাঁটি ইরবিল ও আল আসাদে মার্কিন সেনারা অবস্থান করে। ফলে সেখানে কেউ হতাহত হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে তা জানা যায় নি। এ বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে। পরিস্থিতির ওপর ঘনিষ্ঠ নজর রাখছে হোয়াইট হাউজ। বুধবার সকালে এ বিষয়ে প্রতিক্রিয়া দেয়ার কথা ট্রাম্পের। তবে তিনি টুইট করেছেন পাল্টা প্রতিশোধ নেয়ার। এ থেকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যাওয়ার ভয়াবহ এক আশঙ্কা দেখা দিয়েছে।

বিস্তারিত খবর

১৮০ জন যাত্রী নিয়ে ইরানে ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়েছে। ইরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পর দক্ষিণ  তেহরানের একটি শহরতলী এলাকায় বিধ্বস্ত হয় বিমানটি। ১৮০ জন যাত্রী ছাড়াও ক্রু’র রয়েছেন বিমানটিতে।

ইরানের আধা-রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ফারস নিউজের এক টুইটের বরাত দিয়ে রয়টার্স এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, বুধবার কারিগরি ত্রুটির কারণে বোয়িং ৭৩৭ বিমানটি বিধ্বস্ত হয়েছে।

বিস্তারিত খবর

রাজধানীর কুর্মিটোলা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রী ধর্ষণের ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। তবে গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম-পরিচয় এখনো প্রকাশ করা হয়নি। র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে তার সম্পর্কে বিস্তারিত জানানো হবে। র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম আজ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ধর্ষণের শিকার ছাত্রীকে গ্রেপ্তার করা

বিস্তারিত খবর

রাষ্ট্রপতি সিলেট আসছেন আজ

 প্রকাশিত: ২০২০-০১-০৮ ১২:১৪:৫৬

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ আজ বুধবার সিলেট সফর করবেন।
সিলেট জেলা প্রশাসন থেকে প্রেরিত ট্যুর শিডিউল অনুযায়ী, রাষ্ট্রপতি আজ বুধবার দুপুর ১২টা ২০ মিনিটে হেলিকপ্টারযোগে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের হেলিপ্যাডে অবতরণ করবেন। ১২টা ২৫ মিনিটে তাকে বিমানবন্দরে গার্ড অব অনার

বিস্তারিত খবর

বর্তমান সরকারের এক বছর পূর্তি উপলক্ষে আজ মঙ্গলবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রধানমন্ত্রী আজ সন্ধ্যা সাড়ে ৭টায় বর্তমান সরকারের বর্ষপূর্তি উপলক্ষে ভাষণ দেবেন।’ প্রধানমন্ত্রীর ভাষণটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও স্টেশনগুলো সম্প্রচার করবে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী

বিস্তারিত খবর

শাবি’র সমাবর্তন কাল

 প্রকাশিত: ২০২০-০১-০৭ ১২:৫৯:০৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন আগামীকাল বুধবার। বিশ^বিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে কাক্সিক্ষত এই সমাবর্তন। এতে সভাপতিত্ব করবেন বিশ^বিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা থাকবেন কথা সাহিত্যিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।
১৯৯১ সালে শাবি’র একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার দীর্ঘ ২৮ বছরে মাত্র দু’টি সমাবর্তন

বিস্তারিত খবর

তীব্র দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। গতবছরের সেপ্টেম্বর থেকেই জ্বলছে দেশটির শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামের বিস্তীর্ণ এলাকা। এরমধ্যে বৃষ্টি দাবানলের দাপট কিছুটা কমাতে পারলেও তা যথেষ্ট নয় বলে সতর্ক করে দিয়েছেন দমকলকর্মীরা।   এদিকে,  বৃষ্টি এবং নিম্নগামী তাপমাত্রা কিছুটা স্বস্তি নিয়ে এসেছে অস্ট্রেলিয়ার জনজীবনে। রবিবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া

বিস্তারিত খবর

ধর্ষণের বিচার দাবিতে শাহবাগ মোড় অবরোধ

 প্রকাশিত: ২০২০-০১-০৬ ১৩:৩৫:০১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীকে ধর্ষণের ঘটনায় শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছে একদল শিক্ষার্থী। এতে ওই এলাকার বিভিন্ন রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে। সোমবার বেলা ১২টার পর শাহবাগ মোড় অবরোধ করতে দেখা যায় শিক্ষার্থীদের। এর আগে রাজধানীর কুর্মিটোলা এলাকায় ঢাবি ছাত্রী ধর্ষণের ঘটনায় সোমবার সকালে ক্যান্টনমেন্ট থানায় মামলা করেছেন ভুক্তভোগী ওই ছাত্রীর বাবা। এছাড়া ধর্ষণের শিকার ওই ছাত্রীর চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

বিস্তারিত খবর

বিপিএল খেলতে ঢাকায় পৌঁছেছেন গেইল

 প্রকাশিত: ২০২০-০১-০৬ ১৩:১৯:৩৪

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে নিয়মিত মুখ ক্রিস গেইল। চট্রগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বঙ্গবন্ধু বিপিএলে অংশ নিতে আজ সোমবার সকালে ঢাকায় পা রেখেছেন তিনি। নিজেদের অফিসিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমে এ খবরটি নিশ্চিত করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স কতৃপক্ষ। জানা গেছে, ঢাকায় পৌঁছে আজই দলের সঙ্গে যোগ দেবেন গেইল। দুপুরে প্রথমবারের মত অনুশীলনে নামবেন তিনি।  আরো জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া বিপিএলের শেষ পর্বের

বিস্তারিত খবর

সকালেই সড়কে ঝড়ল ৬ প্রাণ, এক পরিবারেরই ৪ জন

 প্রকাশিত: ২০২০-০১-০৬ ১২:৫৮:৪৪

ফরিদপুরের সদর উপজেলার করিমপুর ব্রিজ সংলগ্ন ঢাকা-খুলনা মহাসড়কে সোমবার সকালে যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় গুরুতর আহত এক নারীকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

নিহতরা হলেন- বোয়ালমারী উপজেলার ছোলনা গ্রামের ডা. শরীফুল ইসলাম হাদী, তার মেয়ে তাবাসসুম, শ্যালিকা তাকিয়া, বোনের মেয়ে তানজু, তার বন্ধু পুলিশের উপপরিদর্শক (এসআই) ফারুক হোসেন ও মাইক্রোবাস চালক নড়াইলের নাহিদ।

বিস্তারিত খবর

ভারতের রাজধানী দিল্লীর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে মুখোশধারীদের হামালায় শিক্ষক-শিক্ষার্থীসহ ৩৪ জন আহত হয়েছেন। রোববার রাতে এ হামলার ঘটনা ঘটে । পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে কি কারণে এই হামলা সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।   ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আহত শিক্ষক-শিক্ষার্থীদের হাসপাতালে ভর্তি করা হয়ছে। তবে এ ঘটনায় এখনো কাউকে আটক করা হয়নি।

বিস্তারিত খবর

ইরানি জেনারেল সোলাইমানিকে হত্যার পর দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি যে প্রতিশোধের ঘোষণা দিয়েছেন, তাতে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। এর মধ্যেই, ইরানি কনসার্ট থেকে ফেরার সময় ৬০ জনের বেশি ইরানি ও ইরানি বংশোদ্ভূত মার্কিন নাগরিককে আটক করা হয়েছে। তারা কানাডার ভ্যানকুভার শহরে শনিবার একটি ইরানি কনসার্টে যোগ দিয়েছিলেন। কিন্তু সেখান থেকে ফেরার সময় পিচ আর্চ সীমান্ত পার হওয়ার সময় তাদের আটক করা হয়।

বিস্তারিত খবর