আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯

ব্রিকলেন জামে মসজিদ ট্রাস্টের নির্বাচন সম্পন্ন।

 প্রকাশিত: ২০১৯-১১-১৪ ০৭:২৫:৪৩

লন্ডন প্রতিনিধি:

সম্পন্ন হলো ঐতিহ্যবাহী ব্রিকলেন জামে মসজিদের ম্যানেজমেন্ট কমিটির নির্বাচন। আলহাজ্ব সাজ্জাদ মিয়া প্রেসিডেন্ট, হেয়লাল উদ্দিন আলী জেনারেল সেক্রেটারি এবং ট্রেজারার হামিদুর রহমান চৌধুরী আগামী দুই বছরের জন্য পুনঃনির্বাচিত হয়েছেন। 

 

ব্রিটেনের ঐতিহ্যবাহী মসজিদ ব্রিকলেন জামে মসজিদ। প্রায় ১৯৭৬ সাল থেকে এ মসজিদে হাজার হাজার মুসলমানরা নামাজ আদায় করেছেন। ইংলিশ হ্যারিটেজের লিস্টেট টু বিল্ডিং। বাংলাটাউন নামে খ্যাত ব্রিকলেনেই অবস্তান ব্রিকলেন জামে মসজিদের। সময়ের প্রয়োজনে মসজিদের পরিধি বেড়েছে। নামাজের সাথে সাথে কোরআন শিক্ষা প্রদানের জন্য চালূ করা হয়েছে মাদ্রাসা ও মক্তব। 

মুসল্লীদের জন্য সময়ে সময়ে নানা উন্নয়ন কর্মকাণ্ড সম্পদানে কাজ করছে ব্রিকলেন জামে মসজিদ ট্রাস্ট ম্যানেজমেন্ট কমিটি। গত রবিবার ব্রিকলেন মসজিদের কনফারেন্স হলে মসজিদ ট্রাস্টের নির্বাচন অনুস্টিত হয়েছে। 

 

এ সময় নির্বাচন কমিশনার হিসেবে টাওয়ার হ্যামলেটসের সাবেক মেয়র গোলাম মর্তুজা প্রধান নির্বাচন কমিশনার ও কাউন্সিলর সাদ চৌধুরী সহকারী নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বলেন ঐতিহ্যবাহী ব্রিকলেন মসজিদের ম্যানেজমেন্ট কমিটির নির্বাচন বরাবরের মতো শান্তিপূর্ণ ভাবেই সম্পন্ন হয়েছে। তিনি আরো বলেন সাজ্জাদ মিয়া প্রেসিডেন্ট, হেয়লাল উদ্দিন আলী জেনারেল সেক্রেটারি ও হামিদুর রহমান চৌধুরীকে ট্রেজারার করে মোট ২৩ জনের একটি প্যানেল প্রস্তাব করা হলে অন্য কোন প্যানেল না থাকায় আগামী দুই বছরের জন্য এই প্যানেলকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে

 

আগামী দুই বছরের জন্য নির্বাচিত এ কমিটি মনে করেন অতীত অভিজ্ঞতার আলোকে ব্রিকলেন মসজিদের আরো অনেক উন্নয়ন কর্মকান্ডের জন্য কাজ করা সম্ভব হবে। নির্বাচিত প্রেসিডেন্ট সাজ্জাদ মিয়া বলেন পুনরায় নির্বাচিত করার মাধ্যমে আল্লাহর ঘর মসজিদের সেবা করার সুযোগ পেয়েছি আর তাই আমি কমিটির সকল মেম্বারের কাছে কৃতজ্ঞ। সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেছেন

 

নির্বাচন পূর্ব বিজিএমে যথারীতি হাফিজ মতিউল হকের পবিত্র কোরাআন থেকে তেলাওয়াত দিয়ে শুরু হয়। মসজিদ ট্রাস্টের জেনারেল সেক্রেটারি হেয়লাল উদ্দিন আলীর পরিচালনায় এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন মসজিদ ট্রাস্টের প্রেসিডেন্ট সাজ্জাদ মিয়া। 

তিনি মসজিদের তার সময়ের কর্মকান্ডের একটি বিশদ বিবরণী তুলে ধরে বক্তব্য রাখেন। 

সেক্রেটারির রিপোর্টে ব্রিকলেন জামে মসজিদের প্রবীণদের কথা স্মরন করা হয় আর ট্রেজারার বিগত দুই বছরের আয় ব্যায়ের হিসাব তুলে ধরেন। 

 

এ সময় তরুন প্রজন্মকে ইসলামের কাজে আরো

বেশী উদ্বুদ্ধ করতে ম্যানেজমেন্ট কমিটির অধীনে একটি ইয়াং সাব কমিটি গঠন করা হয়েছে বলে বলা হয়। এ বিষয়ে কথা বলেন মসজিদ ট্রাস্টের জয়েন্ট সেক্রেটারি ও ইয়াং গ্রুপের অন্যতম সদস্য হাফিজুর রহমান। 

 

ম্যানেজমেন্টে কমিটিতে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেব আছেন আলহাজ্ব আব্দুল গফুর খালিসদার, ভাইস প্রেসিডেন্ট হিসেবে চার জনের মধ্যে আছেন মো হরমুজ আলী, আলহাজ্ব মনির উদ্দিন, সৈয়দ মর্তুজা আলী ও নূর উদ্দিন। 

জয়েন্ট সেক্রেটারি তিন জন হচ্ছেন আব্দুল মুসাব্বির, মতিউর রহমান, হাফিজুর রহমান। 

 

সদস্য হিসেবে আছেন মোট বার জন। তারা হলেন আলহাজ্ব মোঃ নুরুল হক লালা মিয়া, আলহাজ্ব মোঃ ইলিয়াছ, আমির হুসাইন, আলতাফুর রহমান, ইউছুফ কামালী, আনছারুল হক, আর্ফিক আলী, আব্দুল খালিক, মসিউর রহমান চৌধুরী মিটু, সৈয়দ খাইরুল ইসলাম, মো সুবা মিয়া এবং আংগুর আলী। এসময় কমিউনিটির আরো বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

 

পুরো অনুস্টানের শেষে মোনাজাত পরিচালনা করেন ব্রিকলেন জামে মসজিদের খতিব হযরত মাওলানা নজরুল ইসলাম।

আপনার মন্তব্য