আজ শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

হবিগঞ্জের চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে যুবলীগ নেতাসহ ৪ জনকে বিনাশ্রম কারাদন্ড প্রদান

 প্রকাশিত: ২০২০-১০-২৯ ১৭:২৭:১২

মোঃ আজিজুর রহমান আজিজ চুনারুঘাট থেকে :- চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশের নেতৃত্বে বুধবার সকাল ৮ টা থেকে দুপুর পর্যন্ত দ্বারাগাঁও গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়। এ অভিযানে চুনারুঘাট থানা পুলিশ ও শ্রীমঙ্গল র‌্যাব-৯ সহযোগীতা করে।

আটককৃতরা হলো- চুনারুঘাট থানা যুবলীগের বণ ও পরিবেশ সম্পাদক দ্বারাগাঁও গ্রামের তৈয়ব আলীর ছেলে মশ্বব আলী কাউসার, একই গ্রামের হাজী আব্দুল রফিকের ছেলে শেখ সেলিম, আব্দুল নুরের ছেলে রহম আলী ও মৃত আমীন মিয়ার ছেলে খালেখুজ্জামান।

বুধবার বিকেল ৩ টায় ঘটনাস্থলেই চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ ও চুনারুঘাটের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রট মিলটন চন্দ্র পাল ভ্রাম্যমান আদালত বসিয়ে মশ্বব আলী কাওসার, শেখ সেলিম, রহম আলী প্রত্যেক কে এক বছরের বিনাশ্রম কারাদন্ড ও খালেখুজ্জামানকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন।

এ সময় ১০ হাজার মিটার ফাইপ ও ৫০ টি বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ড্রেজার মেশিন ধংস করা হয়।

স্থানীয়রা জানায়, চুনারুঘাট উপজেলার দ্বারাগাঁও গ্রামের যুবলীগ নেতা মশ্বব আলী কাউসারের নেতৃত্বে ৩০ থেকে ৩৫ জনের একটি দল গ্রামে বালু সিন্ডিকেট গড়ে তুলেছেন। তাদের মদদ দিচ্ছে পাশ্ববর্তী বাহুবলের জয়পুর গ্রামের ফারুক মিয়াসহ আরও ৮-১০ জনের একটি চক্র। এ চক্রটি গ্রামের ৩০-৩৫ জনের কাছ থেকে জমি ভাড়া নিয়ে বড় বড় ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে। বালু ট্রাক্টর-ট্রাক্টর দিয়ে পরিবহন করে কামাইছড়া এলাকার ডিপোতে নিয়ে আসে। ডিপু থেকে বালু দেশের বিভিন্ন স্থানে পাচার হয়ে যাচ্ছে। বালু বিক্রি করে তারা কোটিপতি হলেও গ্রামের মানুষ হচ্ছে নি:স্ব।

বালু উত্তোলনের ফলে বড় বড় গর্ত তৈরী হচ্ছে এবং এসব গর্ত থেকে পুনরায় বালু উত্তোলনের কারণে ভাঙ্গছে ফসলি জমি ও বসতঘর। এসব বালু আবার ফসলি জমিতে ডিপো করে পরিবহন ও লোডআনলোড করার কারণে ফসলি জমিও নষ্ট হচ্ছে। কামাইছড়া থেকে দ্বারাগাও পর্যন্ত ৫টি ব্রীজ রয়েছে চরম হুমকিতে। যে কোন সময় এসব ব্রীজ ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। বিচ্ছিন্ন হতে পারে ফিনলে টি কোম্পানীর চা পরিবহন ও যাতায়াত। একই ভাবে বালু পরিবহন ও উত্তোলনের কারণে হুমকির মধ্যে রয়েছে দ্বারাগাঁও চা বাগান। পরিবেশ সংরক্ষনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা বহাল রাখতে স্থানীয় পরিবেশ প্রেমিরা প্রশাসনের সরব দৃষ্টিপাত রাখতে আহবান জানান 

আপনার মন্তব্য