আজ শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

নবীগঞ্জে র‌্যাব-৯ এর হাতে ৪ পাখি শিকারি আটক, নির্বাহী ম্যাজেষ্ট্রেটের মাধ্যমে দন্ডাদেশ প্রদান

 প্রকাশিত: ২০২০-১০-১৪ ১০:০২:৪৫

মোঃ আজিজুর রহমান আজিজ নবীগঞ্জ থেকে :- আজ ১৩ অক্টোবর মঙ্গলবার ঢাকা সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার দেবপাড়া বাজার থেকে বিপুল পরিমাণ অতিথি পাখিসহ ৪ পাখি শিকারীকে আটক করেছে  শ্রীমঙ্গল র‌্যাপিড এ্যাকশণ ব্যাটালিয়ান র‌্যাব-৯।

মঙ্গলবার দুপুরে র‌্যাব- ৯ শ্রীমঙ্গল ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আহমেদ নোমান জাকি এর নেতৃত্বে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নির্বাহী ম্যাজেষ্ট্রেট সুমাইয়া মমিন আটককৃতদের ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। উক্ত অভিযানে সাতছড়ি জাতীয় উদ্যানের রেঞ্জার আব্দুল মোতালেব,বণ্যপ্রাণী অধিদপ্তরের লোকজন ও উপস্থিত ছিলেন।

দন্ডাদেশপ্রাপ্তরা হলো, নবীগঞ্জ উপজেলার দেবপাড়া গ্রামের মৃত মোস্তফা মিয়ার পুত্র ছায়েদ মিয়া, তার সহোদর সাজ্জাদ মিয়া, পূর্ব দেবপাড়া গ্রামের সমছু মিয়ার পুত্র কাওছার মিয়া, একই গ্রামের নুরুল ইসলামের পুত্র নজরুল ইসলাম।

র‌্যাব ৯ শ্রীমঙ্গল ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আহমেদ নোমান জাকি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ৪ শিকারীকে গ্রেফতার করা হয়েছে। এ সময় বক, বালি হাঁস, ওয়াকসহ বিপুল পরিমাণ অতিথি পাখি উদ্ধার করা হয়। এগুলো পরে অবমুক্ত করা হয়।

তিনি আরও জানান, পাখি শিকারীরা হাওর থেকে এ সকল অতিথি পাখি শিকার করে ঢাকা-সিলেট মহাসড়কে নিয়ে আসে। তারপর বিভিন্ন গাড়ী থামিয়ে ক্রেতারা এই পাখি কিনে নিয়ে যায় ৷ জানা যায় এর আগে ও কয়েক বার পাখি শিকারীদের দন্ডাদেশ প্রদান করলেও এই এলাকায় একটি চক্রদের সব সময় পাখি শিকার করা পেশা হয়ে দাড়িছে ৷ এলাকার প্রকৃতি প্রেমীরা জানান এমনিতেই দিন দিন প্রকৃতির সাথে পাখির কলরব কমতে শুরু করছে ৷ আর এ দিকে পাখি শিকারীরা আরো পাখি নিধনে মত কার্যকম চালিয়ে যাচ্ছে ৷ তাই স্থানীয় পাখি প্রেমীরা প্রকৃতিতে পাখির সুরক্ষা রক্ষায় প্রশাসনের সরব দৃষ্টিপাত রাখতে আহবান জানান ৷

আপনার মন্তব্য