আজ শনিবার, ০৮ অগাস্ট, ২০২০

দুই বছরেও পূরণ হয়নি শিক্ষার্থীদের দাবী,অনেকে বইছেন মামলার বোঁঝা

 প্রকাশিত: ২০২০-০৭-২৯ ১২:০১:৩৪

 

নিরাপদ সড়কের দাবীতে ২০১৮ সালের এই দিনে স্কুল থেকে বিশ্ববিদ্যালয় সর্বস্তরের শিক্ষার্থীরা নেমে পড়েছিল রাস্তায়। অচল করে দিয়েছিল গোটা রাজধানী।

কিন্তু সেই আন্দোলনের দুই বছর পার হলেও পূরণ হয়নি তাদের দাবী। এমনকি আন্দোলনের সময় তাদের উপর করা মামলাগুলো আজও চলমান। আজও তারা হয়রানির শিকার হচ্ছে, তবে শিক্ষার্থীরা দমে যায়নি, তারা গঠন করেছে 'নিরাপদ সড়ক আন্দোলন' (নিসআ)। এর মাধ্যমে দাবী আদায়ের কাজ তারা চালিয়ে যাচ্ছে।

নিসআ'র যুগ্ম আহ্বায়ক ইনজামুল হক রামীম বলেন, 'শিক্ষার্থীদের উপর হামলায় জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি, উল্টো শিক্ষার্থীদের জড়ানো হয়েছে ভিত্তিহীন মামলায়। প্রশাসন চাইলে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে, ইচ্ছে করলে শিক্ষার্থীদের উপর থেকে মামলা তুলে নিতে পারে'।

উল্লেখ্য ২০১৮ সালের ২৯জুলাই রাজধানীতে জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া ও রাজীব নির্মমভাবে নিহত হয়। এর প্রতিবাদে শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবীতে রাস্তায় নেমে পড়ে, সেই আন্দোলন ছড়িয়ে পড়ে সারা দেশে। ঢাকার জিগাতলায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হেলমেটধারীরা হামলা চালায়,

 সায়েন্স ল্যাবের সামনেও হামলা চালানো হয়। এ ঘটনায় উল্টো শিক্ষার্থীদের উপর মামলা করা হয়, তবুও থেমে থাকেনি শিক্ষার্থীরা।পরে অবশ্য সরকারের উচ্চ পর্যয়ের আশ্বাসে সড়ক থেকে শ্রেণিকক্ষে ফিরে শিক্ষার্থীরা

আপনার মন্তব্য