আজ শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১

মার্কিন ইতিহাসের প্রথম রূপান্তরিত লিঙ্গের সিনেটর সারাহ ম্যাকব্রাইড

 প্রকাশিত: ২০২০-১১-০৫ ১১:২০:৫০

মার্কিনিদের কাছে ঐতিহাসিক একটি দিন হয়ে রইল এ বছরের ৪ নভেম্বর। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এদিনই দেশটির ইতিহাসে প্রথম রূপান্তরিত লিঙ্গের সিনেটর নির্বাচিত হলেন সারাহ ম্যাকব্রাইড। তিনি ডেলাওয়ার প্রদেশ থেকে সিনেটে যাচ্ছেন। নিজ রাজ্যের লিঙ্গ বৈষম্যবিরোধী লড়াই ও অধিকার আদায়ের আন্দোলনে তিনি সবসময়ই ছিলেন সামনের সারিতে। এ খবর দিয়েছে সিএনএন।
খবরে জানানো হয়, সারাহ ম্যাকব্রাইড বারাক ওবামার সময়ে হোয়াইট হাউজে ইন্টার্ন করেছিলেন। ২০১৬ সালে ডেমোক্রেট পার্টির কনভেনশনে প্রথম রূপান্তরিত লিঙ্গের মানুষ হয়ে তিনি বক্তব্য রাখেন। জাতীয় মানবাধিকার প্রচারের প্রেস সেক্রেটারি হিসেবেও তিনি কাজ করেছেন। নির্বাচনে তিনি পরাস্ত করেছেন রিপাবলিকান দলের প্রার্থী জোসেফ ম্যাককোলেকে।

উইলমিংটন থেকে পেনসিলভেনিয়া সীমান্ত পর্যন্ত এই কাউন্টির বিস্তৃতি রয়েছে। ১৯৭৬ সাল থেকে এই জেলায় জয় পেয়ে আসছেন ডেমোক্রেট প্রার্থী হ্যারিস ম্যাকডোনাল্ড। ডেলওয়ারের ইতিহাসে তিনিই সবচেয়ে বেশিদিন সিনেট সদস্য থাকার কৃতিত্ব অর্জন করেছেন। সেই ম্যাকডোনাল্ডও সারাহর পক্ষে প্রচারণা চালিয়েছলেন।
ফলে বড় জয় পেয়েছেন সারাহ। তিনি পেয়েছেন ৭৩ শতাংশ ভোট। তিনি শুধু যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম রূপান্তরিত লিঙ্গের সিনেটর নন তিনি ডেলাওয়ারের প্রথম এলজিবিটিকিউ সম্প্রদায়ের সিনেটর। জয়ের পর একটি টুইট করেছেন সারাহ। এতে তিনি বলেন, আমি এদেশের এলজিবিটিকিউ সম্প্রদায়ের নতুনদের বলতে চাই, মার্কিন গণতন্ত্রে তাদের জন্য বিশাল জায়গা রয়েছে।

আপনার মন্তব্য