আজ শনিবার, ১১ জুলাই, ২০২০

করোনায় জম্মু, সামবায় সব প্রাইমারি স্কুল বন্ধ

 প্রকাশিত: ২০২০-০৩-০৭ ১৪:৪৪:০৪

জম্মু-কাশ্মীরে দুই ব্যক্তি নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এরপরই জম্মু ও সামবা জেলায় সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দেয়া হয়েছে। সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এখন পর্যন্ত ভারতে করোনা ভাইরাসে নিশ্চিত আক্রান্ত হয়েছেন ৩১ জন। অন্যদিকে তা ভয়াবহ আকার ধারণ করেছে ইতালিতে। সেখানে মৃতের সংখ্যা ২০০ ছুঁই ছুঁই করছে। ২৯শে ফেব্রুয়ারি ইতালি থেকে দেশে ফিরেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তার দল শুক্রবার বলেছে, এ সময় তার দেহে করোনা ভাইরাস আছে কিনা তা স্ক্রিনিং করা হয়েছে। 

ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস এখন বিশ্বের কমপক্ষে ৯০টি দেশকে সংক্রমিত করেছে। জম্মু-কাশ্মীরকে ভেঙে নবসৃষ্ট ইউনিয়ন টেরিটোরির পরিকল্পনা বিষয়ক প্রধান সচিব রোহিত কানসাল শনিবার সকালে টুইটে বলেছেন, জম্মুর ওই সন্দেহজনক দুই ব্যক্তির টেস্ট রিপোর্ট হাতে পেয়েছি। দু’জনেরই উচ্চ মাত্রায় জ্বর।

তাদের করোনা পজেটিভ হওয়ার সম্ভাবনা খুব জোরালো। কিন্তু চিকিৎসকদের পরামর্শ উপেক্ষা করে তারা দু’জনেই হাসপাতাল ছেড়ে গেছেন। কারো করোনার লক্ষণ দেখা দিলে তাকে তিনি নিজে থেকেই কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন। ওদিকে মার্কিন এক পর্যটক ভুটানের উদ্দেশে আসাম ত্যাগ করেছেন। তার দেহে করোনা ভাইরাস পজেটিভ ধরা পড়েছিল। তার সংস্পর্শে এসেছিলেন আসামের কমপক্ষে ১২৭ জন মানুষ। ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে শনিবার স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এর একদিন আগে মোদি বলেছেন, করোনা ভাইরাস বিশ্বের জন্য বড় এক চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। সবাইকে একত্রিতভাবে এই সমস্যা মোকাবিলা করতে হবে।

রোহিত কানসাল টুইটে বলেছেন, যে দু’জনের করোনা ভাইরাস হয়েছে বলে সন্দেহ করা হয়েছে তাদেরকে জিএমসি জম্মুতে আইসোলেশনে রাখা হয়েছিল। তাদের অবস্থা স্থিতিশীল। সব প্রটোকল অনুসরণ করা হয়েছে। এ অবস্থায় অবিলম্বে জম্মু-কাশ্মীরের জম্মু ও সামবা জেলার সব প্রাইমারি স্কুল আগামী ৩১শে মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। ওদিকে আসামের স্বাস্থ্য বিষয়ক জুনিয়র মন্ত্রী পিযুষ হাজারিকা বলেছেন, আসাম বিমানবন্দরে স্ক্রিনিং করা হয়েছে ৫৮৫ জনের। এর মধ্যে ১১২ জন বিদেশী। ইতালির একজন পর্যটককে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তার রক্ত পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে।
তিনি আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের একজন পর্যটক অবস্থান করেছিলেন জোরহাটের একটি অবকাশ যাপন কেন্দ্রে। সেই অবকাশ যাপন কেন্দ্রটি তারা সনাক্ত করতে পেরেছেন। তার ভাষায়, আমরা ওই অবকাশ যাপন কেন্দ্রের কর্মী ও স্টাফদেরকে আইসোলেশনে নিয়েছি। গোয়াহাটিতে অবস্থিত যে হোটেলে তিনি ছিলেন তার মেঝে পরিষ্কার করে আইসোলেটেড করে রাখা হয়েছে।

দেশে দেশে যখন করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, ভারতেও তার আবির্ভাব দেখা গিয়েছে তখন ফেস মাস্ক বা মুখোশ এবং হাত ধোয়ার সামগ্রী কিনতে মানুষের ভিড় চোখে পড়ছে। এতে এসব পণ্যের ঘাটতি দেখা দিচ্ছে। এসব নিয়ে কেউ যদি কারবারী করে, মজুদ করে বা কালোবাজারী করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে সরকার। ভুটান সরকার বলেছেন, আসাম সফরে যাওয়া এক মার্কিন নাগরিকের দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে। এ খবরের পরই আসাম সরকার শুক্রবার করোনার বিস্তাররোধে উচ্চ সতর্কতা দেয়।

আপনার মন্তব্য