আজ মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০

বাংলাদেশ সহ ১৭ দেশের কূটনীতিকরা জম্মু-কাশ্মীর পরিদর্শনে যাচ্ছেন আজ

 প্রকাশিত: ২০২০-০১-০৯ ১৪:০৬:৫৯

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রাজিল সহ ১৭টি দেশের কূটনীতিকরা জম্মু-কাশ্মীর পরিদর্শনে যাচ্ছেন আজ। দু’দিনের এ পরিদর্শনে তারা ইউনিয়ন টেরিটোরি ঘুরে দেখবেন।

ভারতের সংবিধান থেকে অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার পর এবং জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নেয়ার পর সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করে আনতে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, প্রতিনিধি দলকে তা দেখাতে নিয়ে যাওয়া হচ্ছে।

এ খবর দিয়েছে ভারতের অনলাইন বিজনেস টুডে। এতে বলা হয়, যেসব দেশের কূটনীতিকদের এ সফরে নিয়ে যাওয়া হচ্ছে তার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, নাইজার, উজবেকিস্তান, নাইজেরিয়া, মরক্কো, গায়ানা, আর্জেন্টিনা, ফিলিপাইন, নরওয়ে, মালদ্বীপ, ফিজি, টোগো ও পেরু।

এ দলের সঙ্গে যুক্ত হতে পারেন অস্ট্রেলিয়া ও উপসাগরীয় কিছু দেশের কূটনীতিকরা। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যোগাযোগ করে ভারত।

কিন্তু তারা এই সফরে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছে।

তবে ইউরোপীয় ইউনিয়নের অন্য কূটনীতিকরা পরে ওই অঞ্চল সফর করতে পারেন। এই সফরে কূটনীতিকরা নাগরিক সমাজের সদস্যদের সঙ্গে সাক্ষাত করবেন। বিভিন্ন এজেন্সির কাছ থেকে নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে জানবেন।

তাদেরকে প্রথমে নিয়ে যাওয়ার কথা রয়েছে শ্রীনগরে। সেখান থেকে তাদেরকে নিয়ে যাওয়া হবে জম্মুতে। সেখানে তারা সাক্ষাত করবেন ইউনিয়ন টেরিটোরির লেফটেন্যান্ট গভর্নর জিসি মুরমু এবং অন্য কর্মকর্তাদের সঙ্গে।
সূত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, বিভিন্ন দেশের কূটনীতিকরা সরাসরি কাশ্মীর পরিস্থিতি দেখার জন্য ভারত সরকারের প্রতি অনুরোধ করেছিলেন। অন্যদিকে কাশ্মীর ইস্যুতে পাকিস্তান যে প্রচারণা করছে, সে বিষয়ে প্রকৃত চিত্র তুলে ধরতে এমন কূটনৈতিক উদ্যোগ নিয়েছে ভারত।

আপনার মন্তব্য