আজ মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০

ভারতে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে হামলা, আহত ৩৪

 প্রকাশিত: ২০২০-০১-০৬ ১২:৫০:১১

ভারতের রাজধানী দিল্লীর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে মুখোশধারীদের হামালায় শিক্ষক-শিক্ষার্থীসহ ৩৪ জন আহত হয়েছেন। রোববার রাতে এ হামলার ঘটনা ঘটে । পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে কি কারণে এই হামলা সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আহত শিক্ষক-শিক্ষার্থীদের হাসপাতালে ভর্তি করা হয়ছে। তবে এ ঘটনায় এখনো কাউকে আটক করা হয়নি।

প্রত্যক্ষদর্শী এক শিক্ষার্থী জানায়, মুখোশধারীরা পাথর এবং লাঠি নিয়ে সন্ধ্যার দিকে হামলা চালায়। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভিকে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অতুল সুদ বলেন, তারা ছোট পাথর নিয়ে হামলা করেনি, ওগুলো বড় পাথর ছিল এবং এতে আমাদের মাথা ফাটতে পারতো।

শিক্ষার্থীদের অভিযোগ, ভারতের ক্ষমতাসীন দল বিজেপি'র সমর্থিত ডানপন্থী দল আখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের যোগসাজশে এই হামলা চালানো হয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছে ভারতীয় বিদ্যার্থী পরিষদ। সংগঠনটির দাবি, বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্র সংগঠন এই হামলার পেছনে দায়ী।

এদিকে এই হামলার নিন্দা জানিয়েছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সোমবার এই হামলার প্রতিবাদে দিল্লীতে প্রতিবাদ র‍্যালী করার ঘোষণা দিয়েছে দ্য স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া ।

প্রসঙ্গত, ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিল পাসের পর দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে সংঘর্ষের ঘটনা বেড়ে গেছে।

আপনার মন্তব্য