আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সার্চ ইঞ্জিন তৈরির জন্য ২ লাখ টাকা পেয়েছে স্কুলছাত্র আবির

 প্রকাশিত: ২০২১-০১-২১ ১৮:৫৮:৫৯

নিজস্ব প্রতিবদেক:

সার্চ বিডি নামে বাংলাদেশের দ্বিতীয় সার্চ ইঞ্জিন তৈরির জন্য ২ লাখ টাকা পেয়েছে স্কুলছাত্র আবির আবেদিন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে উদ্ভাবনী কাজে উৎসাহ দিতে শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণি থেকে ৮ম শ্রেণিতে উত্তীর্ণ হওয়া এ শিক্ষার্থীকে  সরকার এ অনুদান বরাদ্দ দিয়েছে। আবিরের নামে ২ লাখ টাকার চেক দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

উদ্ভাবক শিক্ষার্থী আবির আবেদীন দৈনিক শিক্ষাডটকমকে জানান, জিজিটাল মেলা ২০২০ এ সিরাজগঞ্জ জেলায় তার সার্চ ইঞ্জিন প্রকল্পটি প্রথম স্থান লাভ করে। পরবর্তীতে বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্পে আবেদন করলে অনলাইনে ইন্টারভিউ নেয়া হয়। এর কিছুদিন পরেই তাকে জানিয়ে দেয়া হয় তার নামে ২ লাখ টাকা অনুদান বরাদ্দ করা হয়েছে। www.searchbd.net এই ঠিকানায় গিয়ে সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা যাবে। আমার ইচ্ছা বড় হয়ে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া।

শাহজাদপুর উপজেলা আইসিটি সহকারী প্রোগ্রামার মাহবুবা আলম বীথি আবির আবেদীন খানকে তার কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আবির শুধু আমাদের শাহজাদপুরের  গর্ব নয়, বাংলাদেশের গর্ব। বাংলাদেশ সরকার তার কাজের মূল্যায়ন করায় আমরা অনেক খুশি। 

শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আবির আমাদের স্কুলের গর্ব। ওর কৃতিত্বের জন্য আমি স্কুল থেকে ওকে বিশেষভাবে পুরস্কৃত করবো।’ 

জানা গেছে, বাংলাদেশে তৈরি প্রথম সার্চ ইঞ্জিনের নাম পিপিলিকা।

আপনার মন্তব্য