আজ মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

বুধবার থেকে টিকাদান কর্মসূচি শুরু

 প্রকাশিত: ২০২১-০১-২৬ ১৬:২১:০৪

 আপডেট: ২০২১-০১-২৬ ১৬:২৩:৫০

ডেইলিসিলেটনিউজ.কম:

ভারত থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের আনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। বুধবার থেকে টিকাদান কর্মসূচি শুরু হবে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ কথা জানান।

তিনি বলেন, টিকার প্রতিটা লটের নমুনা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রথম চালানের ৫০ লাখ ডোজ টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) এই টিকা দিয়েই শুরু হবে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমদ জানিয়েছেন, ইতোমধ্যে টিকা দেওয়ার জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বুধবার বিকাল ৩টায় প্রাথমিক ড্রাই রান করা হবে।

তিনি বলেন, টিকাদান কর্মসূচি সফল করতে হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ প্রায় ১০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কুর্মিটোলা জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, প্রথম একজন নার্সের শরীরে প্রয়োগের মধ্য দিয়ে দেশে ভ্যাকসিন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে। প্রথম ভ্যাকসিন নেবেন এ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তা। তার সঙ্গে আরও দুজন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন। চিকিৎসক হিসেবে প্রথম ভ্যাকসিন নেবেনে মেডিসিন কনসালট্যান্ট ডা. আহমেদ লুফর মবিন। এছাড়া আরো দুই চিকিসক ই তালিকায় রয়েছেন। ভ্যাকসিনেটর হিসেবে ভ্যাকসিন প্রদানের জন্য সিনিয়র স্টাফ নার্স রুনা আক্তার ও দীপালি ইয়াসমিনের নাম রয়েছে।

ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে টিকাদান কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনার মন্তব্য