আজ রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯

বন্দি জীবন পার করছেন প্রবীর মিত্র

 প্রকাশিত: ২০১৯-০৯-০৫ ১৯:১৫:০৩

কেমন আছেন প্রবীর মিত্র? এই প্রশ্ন এখন অনেকেরই। কারন, পাঁচ/ছয় বছর ধরে শক্তিমান এই অভিনেতাকে কোথাও দেখা যাচ্ছে না ছোট কিংবা বড় পর্দায় বহুদিন ধরে অনুপস্থিত তিনি। দীর্ঘদিন অর্থারইজ সমস্যা, বিশেষ করে দুই হাঁটুর তীব্র অসুস্থতার কারণে প্রবীর মিত্র এখন ঘরের চার দেয়ালে বন্দি হয়ে প্রায় নিঃসঙ্গ দিনাতিপাত করছেন।

অথচ চলতি বছরেই, সিনেমায় তার ৫০ বছরে অতিক্রান্ত হতে চলেছে। ১৯৬৯ সালে প্রয়াত এইচ আকবরের ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রথম প্রবীর মিত্র ক্যামেরার সামনে দাঁড়ান। এই চলচ্চিত্রে চিত্রনাট্য ও সংলাপকার হিসেবে অভিনেতা এটিএম শামসুজ্জামানের আত্মপ্রকাশ ঘটে।

যদিও চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৭১ সালের ১ জানুয়ারি। অসুস্থ হওয়ার পূর্বে প্রায় চার শত চলচ্চিত্রে অভিনয় করেছন প্রবীর মিত্র। ১৮ আগস্ট অভিনেতা প্রবীর মিত্র ৭৯ বছরে পদার্পন করেছেন। নিঃসঙ্গ একলা এই অভিনেতার এখন সময় কাটে শুধু অতীতের ব্যস্ত সময়ের স্মৃতির কথা মনে করে।

দীর্ঘদিন পর, প্রবীর মিত্র কোনো টিভি-চ্যানেলের মুখোমুখি হলেন ৫ সেপ্টেম্বর তার বাসভবনে বসে। চ্যানেল আই’র ‘কিউট সাময়িকী’ অনুষ্ঠানে তিনি কথা বলেছেন তার অতীত-বর্তমান, সুখ-দুঃখ, নিঃসঙ্গ একাকী জীবনের নানান প্রসঙ্গ নিয়ে। বিশিষ্ট চলচ্চিত্র সাংবাদিক আবদুর রহমানের সঞ্চালনায় এই বিশেষ অনুষ্ঠানটি প্রচার হবে আগামীকাল শুক্রবার ৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায়।

আপনার মন্তব্য