আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

এইচএসসির ফল প্রকাশ ও সনদ বিতরণের ক্ষমতা পেল সব শিক্ষাবোর্ড

 প্রকাশিত: ২০২১-০১-২৭ ১২:২৩:৪৬

ডেইলিসিলেটনিউজ.কম:

করোনা মহামারীর কারণে পরীক্ষা নেয়া সম্ভব না হওয়ায় গত বছরের এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ ও সনদ বিতরণের ক্ষমতা শিক্ষা বোর্ডগুলোকে প্রদান করেছে সরকার। মঙ্গলবার রাতে জারি করা তিনটি গেজেটের মাধ্যমে নয়টি সাধারণ বোর্ডের সঙ্গে মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডকে এই ক্ষমতা দিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতে এ ক্ষমতা প্রদান করা হয়। সেখানে বলা হয়েছে, চলমান বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর কারণে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হওয়ায় এ সংক্রান্ত আইনগুলো সংশোধন করা হয়েছে। ওইসব সংশোধিত আইনের ক্ষমতাবলে এ সংক্রান্ত গঠিত পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতে বোর্ডগুলোকে এই ক্ষমতা দেওয়া হয়েছে। বোর্ডগুলো উচ্চ মাধ্যমিকের ফল প্রস্তুত, প্রকাশ ও সনদ বিতরণের ক্ষমতা পাওয়ায় এখন ফল প্রকাশের সব বাধা দূর হয়েছে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা।
১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে।
কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। তার আগে এসএসসি পরীক্ষা হয়ে গেলেও আটকে যায় এইচএসসি পরীক্ষা।

আপনার মন্তব্য